• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন |

সাদিক খান লন্ডনের প্রথম মুসলিম মেয়র নির্বাচিত

211364_1আন্তর্জাতিক ডেস্ক: লন্ডনের প্রথম মুসলিম মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন লেবার পার্টির পার্থী সাদিক খান। সাদিক খান ১১ লাখ ৪৮ হাজার ৭১৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দী কনসারভেটিভ দলের জ্যাক গোল্ডস্মিথ পেয়েছেন ৯ লাখ ৯ হাজার ৭৫৫ ভোট।

মেয়র নির্বাচনে ভোটাররা প্রথম পছন্দের মেয়র ও দ্বিতীয় পছন্দের মেয়রকে ভোট দেওয়ার সুযোগ পেয়ে থাকেন, সেই হিসেবে সাদিক খান ছিলেন ৪৪ শতাংশ লন্ডনবাসীর প্রথম পছন্দের মেয়র, আর গোল্ডস্মিথ ছিলেন ৩৫ শতাংশের প্রথম পছন্দের মেয়র। নিয়ম অনুযায়ী প্রথম পছন্দের কোনও প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে দ্বিতীয় পছন্দের ব্যক্তির ভোট গণণা করে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হয়। দ্বিতীয় পছন্দের মেয়র হিসেবে লেবার প্রার্থী সাদিক খানের পক্ষে ভোট পড়েছে ৫৭ শতাংশ, কনসারভেটিভ দলের জ্যাক গোল্ড স্মিথ পেয়েছেন ৪৩ শতাংশ ভোট। সাদিক খানের এই বিজয়ের ফলে লন্ডনে প্রথমবারের মতো কোনও মুসলিম প্রার্থী মেয়র হিসেবে নির্বাচিত হলেন। সেই সঙ্গে ৮ বছর আগে লেবার মেয়র কেন লিভিংস্টোনকে পরাজিত করে লন্ডনে যে বরিস জনসন যুগের সুচনা হয়েছিলো, সাদিক খানের এই বিজয়ের মাধ্যমে সেই যুগের অবসান হলো।

উল্লেখ্য নির্বাচনে ভোটার উপস্থিতি ছিলো ৪৫ শতাংশ যা ২০১২ সালের নির্বাচন থেকে ৭ শতাংশ বেশি। নির্বাচিত হবার পরে সাদিক খান ভোটারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, লন্ডনবাসীর জন্য সামর্থ্যরে মধ্যে বাসযোগ্য বাড়ী, চাকরি, পরিছন্ন নগরী উপহার দেওয়ার বিষয়টি তিনি অগ্রাধীকার দিবেন।

তিনি আরও বলেন, ‘তার এই বিজয়, ভয় কাটিয়ে লন্ডনবাসীর জন্য আশা জাগিয়েছে। ভয় আমাদের নিরাপদ করবে না, ভয় আমাদের দূর্বল করে দেবে, আমরা প্রতিপক্ষকে ভবিষ্যতে আমাদের ভয় দেখানোর সুযোগ দেবো না। আমাদের এই শহরে ভয়ের রাজনীতির কোনও সুযোগ নেই।’

লন্ডনবাসীর জীবনযাত্রার মান বাড়াতে নতুন মেয়র সাদিক খান সবার জন্য কাজ করার অঙ্গীকার করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ